Breaking

Madhyamik Bengali Suggestion 2025 | মাধ্যমিক বাংলা সাজেশন 2025 pdf

Madhyamik Bengali Suggestion 2025 | মাধ্যমিক বাংলা সাজেশন 2025 pdf
Madhyamik Bengali Suggestion 2025
 মাধ্যমিক বাংলা সাজেশন 2025 PDF
৩ নম্বরের প্রশ্ন
৫ নম্বরের প্রশ্ন
 
নমস্কার প্রিয় ছাত্র-ছাত্রীরা,
তোমরা নিশ্চয় জানো সামনেই তোমাদের মাধ্যমিক পরিক্ষা আসতে চলেছে, এই প্রথম তোমরা তোমাদের জীবনের সবথেকে বড় পরিক্ষা দিতে চলেছ, আশাকরি তোমাদের প্রস্তুতি ভালোই চলছে এবং তোমাদের কথা মাথায় রেখে আমাদের টিম তোমাদের জন্য মাধ্যমিক ২০২৫ পরিক্ষার সাজেশন নিয়ে হাজির হয়েছে । এই সাজেশন গুলি তৈরি করেছে বিশিষ্ট যোগ্যতা সম্পূর্ণ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষিকারা । তাই আর দেরি না করে নীচে আলোচনা করা বিষয় ভিত্তিক সাজেশন গুলি ভালো করে দেখে নাও । 

আজকের এই প্রতিবেদনে আমরা তোমাদের সাথে শেয়ার করছি মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫। যদিও বাংলা আমাদের মাতৃভাষা তাই এই বিষয়ে সেরকম একটা অসুবিধা হওয়ার কথা না । এই বাংলা সাজেশন-টি আমরা সিলেবাস অনুযায়ী তৈরি করেছি । যেখানে গদ্য, কবিতা, নাটক, কোনি, প্রতিবেদন রচনা, প্রবন্ধ রচনা থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলে ধরা হয়েছে । বলতে গেলে যেসব প্রশ্ন গুলি পরিক্ষায় আসার মতো সেগুলি এই প্রতিবেদনে আমরা দিয়েছি । 

বিস্তারিত প্রশ্নগুলি তোমরা ভালো করে দেখে নিয়ো, এই প্রশ্নগুলি ভালো করে প্রস্তুত করার জন্য তোমরা খাতায় লিখে নাও কারন খাতায় লিখে নিলে তোমাদের এই প্রশ্নগুলি বার বার পড়তে সুবিধা হবে। তোমরা যাতে মাধ্যমিক পরিক্ষায় ভালো নম্বর পাও সেই কারণে তোমাদের জন্য সিলেবাস অনুযায়ী প্রশ্ন তৈরি করা হয়েছে। আমি আশা করি আলোচনা করা এই প্রশ্নগুলি প্র্যাকটিস করলে তোমাদের পরিক্ষায় ভালো নম্বর আসবে।  

Madhyamik Bengali Suggestion 2025
◉ মাধ্যমিক বাংলা গল্প সাজেশন ২০২৫

জ্ঞানচক্ষু : আশাপূর্ণা দেবী 

⬔ এই গল্প থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

 ১. শুধু এই দুঃখের মুহূর্তে গভীর সংকল্প করে দুঃখের মুহূর্তটি কি? তপন কি সংকল্প করেছিল ?
 
২. গল্প ছাপা হলে যে ভয়ংকর আহ্লাদটা হওয়ার কথা, সে আহ্লাদ খুঁজে পায় না - কার গল্প? গল্প ছাপা হওয়ার পরও বক্তার মনে আনন্দ নেই কেন?
 
৩. নতুন মেসো কি দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের - নতুন মেসো কে ? তাকে দেখে তখন জ্ঞানচক্ষু খুলে গেল কিভাবে ?
 
৪. এ বিষয়ে সন্দেহ ছিল তপনের । -কোন বিষয়ে, কিরূপ সন্দেহ ছিল তপনের ?

৫. নতুন মেসো কি দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের - নতুন মেসো কে ? তাকে দেখে তখন জ্ঞানচক্ষু খুলে গেল কিভাবে ?

৬. শুধু এই দুঃখের মুহূর্তে গভীর সংকল্প করে দুঃখের মুহূর্তটি কি? তপন কি সংকল্প করেছিল ?

৭. ‘বিষন্ন মন দিয়ে বসে আছে, এমন সময় ঘটল সেই ঘটনাটা’ - এই বিষণ্ণতার কারণ কী ? ঘটনাটি যা ঘটেছিল তা গল্প অবলম্বনে লেখ ?

 বহুরূপী : সুবোধ ঘোষ 

⬔ এই গল্প থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. “ওই ধরনের কাজ হরিদার জীবনে পছন্দই নয়” — কোন ধরনের কাজ পছন্দ নয়? কেন তা পছন্দ নয়?
Or 
“হরিদার উনানের হাঁড়িতে অনেক সময় শুধু জল ফোটে, ভাত ফোটে না” —এ মন্তব্যের কারন কী?

২. জগদীশ বাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা কর?

৩. ‘হরিদার জীবনে সত্যিই একটা নাটকের বৈচিত্র আছে’ —হরিদার পরিচয় দাও? তার জীবনের নাটকীয় বৈচিত্রের সংক্ষিপ্ত বর্ণনা দাও?

৪. “কী অদ্ভুত কথা বলেন হরিদা! হরিদার একথার সঙ্গে তর্ক চলে না” —হরিদা কোন অদ্ভুত কথা বলেছিলেন? সে কথার সঙ্গে তর্ক জলে না কেন?
Or 
“তাতে আমার ঢং নষ্ট হয়ে যায়” —কোন প্রসঙ্গে এ মন্তব্য? বক্তা কীভাবে তা রক্ষা করেছিলেন?

৫. ‘তেমনি অনায়াসে সোনার মাড়িয়ে চলে যেতে পারি’ —উক্তিটি কার? কোন প্রসঙ্গে এই মন্তব্য? মন্তব্যের আলোকে বক্তার চরিত্র বৈশিষ্ট্য আলোচনা কর?

৬. “এবার মারি তো গন্ডার, লুঠি তো ভান্ডার” — কোন প্রসঙ্গে এই মন্তব্য?
Or 
“মোটা মতন কিছু আদায় করে নেব” —বক্তা কোথা থেকে কিভাবে ‘মোটা কিছু’ আদায় করতে চেয়েছিলেন?

পথের দাবী : শরৎ চন্দ্র চট্টোপাধ্যায়

⬔ এই গল্প থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. ‘পলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাই বাবুর সম্মুখে হাজির করা হইল।’ —এরপর থানায় যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তার নিজের ভাষায় লেখ?

২. ‘বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলো আনায় বজায় আছে।’ বাবুটি কে? তার সাসসজ্জার পরিচয় দাও?
Or 
‘পথের দাবী’ রচনাংশ অবলম্বনে গিরিশ মহাপাত্রের চরিত্রটি আলোচনা কর?

৩. ‘পথের দাবী’ রচনাংশ অবলম্বনে অপূর্ব চরটি আলোচনা কর? বা অপূর্ব চরিত্রের স্বদেশ প্রেমের পরিচয় দাও?

৪. ‘লোকটি কাশিতে কাশিতে আসিলো’ লোকটি কে? সে আসার পর কি ঘটেছিল?

৫. ‘এ লোকটিকে আপনি কোন কথা জিজ্ঞেস না করেই ছেড়ে দিন।’ —লোকটি কে? তাকে কোন কথা জিজ্ঞেস না করেই ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছে কেন?

 অদল বদল : পান্নালাল প্যাটেল  

⬔ এই গল্প থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. “অমৃত সত্যিই তার বাবা-মাকে খুব জ্বালিয়েছিল।” -অমৃত কিভাবে বাবা-মাকে জ্বালাতন করেছিল ? অবশেষে অমৃতের মা কি করেছিলেন ?

২. “ও আমাকে শিখিয়েছে, থার্টি জিনিস কাকে বলে।” -খাঁটি জিনিস বলতে কী বোঝানো হয়েছে? কার কাছ থেকে কে খাঁটি জিনিসের শিক্ষা পেয়েছিলেন তা গল্প অবলম্বনে লেখ।
Or 
কি খাঁটি কথা খাঁটি কথাটি কি বক্তা কিভাবে তা বুঝিয়েছেন?
Or 
‘অমিতের জবাব আমাকে বদলে দিয়েছে’ —  অমৃতের জবাব কাকে বদলে দিয়েছে? তার চরিত্রে কি ধরনের বদল ঘটেছিল, তা বর্ণনা কর?

৩. “আজ থেকে আপনার ছেলে আমার” —কোন প্রসঙ্গে এই মন্তব্য? মন্তব্যের কারণ কী ?
OR
“উনি অল্প কথায় ছেলের জামা বদলের গল্পটা বললেন” —গল্পটি নিজের ভাষায় লেখ?

নদীর বিদ্রোহ : মানিক বন্দ্যোপাধ্যায়  

⬔ এই গল্প থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. “নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে” — কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহের কারণ কি কী ?
OR
“আজ যেন সেই নদী খেপিয়ে গিয়াছে” — কোন নদীর কথা বলা হয়েছে? সে নদী ক্ষেপে যাওয়ার কারণ কী?

২. “আজ তার মনে হইল কি প্রয়োজন ছিল এই ব্রিজের” —কার, কেন এমন মনে হয়েছিল?

৩. ‘নদীর বিদ্রোহ’ গল্প অবলম্বনে নদীর প্রতি নদেরচাঁদের অকৃত্রিম ভালোবাসার পরিচয় দাও?
OR 
‘নিজের এই পাগলামিতে যেন আনন্দ উপভোগ করে’ —কার পাগলামির কথা বলা হয়েছে? গল্প অনুসারে সেই পাগলামির পরিচয় দাও।

৪. ‘নদের জাত সব বোঝে, নিজেকে কেবল বুঝাইতে পারে না’ —নদেরচাঁদ কি বোঝে? কেন তা সে নিজেকে বোঝাতে পারে না?
Or 
‘নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে’ —কার কোন পাগলামির কথা বলা হয়েছে?

৫. “নদেরচাঁদের বাড়ি আহমদ বোধ হইতে লাগিল” —নদেরচাঁদের আমোদ বোধ হওয়ার কারণ কী ? তারপর সে কী করেছিল? “চোখের পলকে কোথায় যে অদৃশ্য হইয়া গেল চিঠিখানা” —কোন চিঠির কথা বলা হয়েছে? সেটি কিভাবে অদৃশ্য হয়েছিল?
Madhyamik Bengali Suggestion 2025
◉ মাধ্যমিক বাংলা কবিতা সাজেশন ২০২৫

 অসুখী একজন : পাবলো নেরুদা  

⬔ এই কবিতা থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. ‘আর সেই মেয়েটি আমার অপেক্ষায়’ - মেয়েটি কে ? মেয়েটি অপেক্ষায় কথাটির মধ্য দিয়ে মানব জীবনের কোন সত্য ফুটে উঠেছে ?

২. ‘তারপর যুদ্ধ এল’ - তারপর বলতে কোন সময়কে বোঝানো হয়েছে? যুদ্ধের পরিণতি কি হয়েছিল কবিতা অবলম্বনে আলোচনা করো? 

৩. ‘শিশু আর বাড়িটা খুন হল।’ - শিশু আর বাড়িরা কেন খুন হয়েছিল? এর মধ্যে দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন আলোচনা করো? 

৪. ‘রক্তের একটা কালো দাগ।’ রক্তের দাগকে ‘কালো’ বলা হয়েছে কেন? এই উক্তিতে কোন ইঙ্গিত আছে ?

৫. ‘শান্ত হলুদ দেবতারা’ - ‘দেবতাদের’ শান্ত হলুদ বলা হয়েছে কেন? তাদের কী পরিণতি হয়েছিল?

৬. ‘তারা আর স্বপ্ন দেখতে পারলো না।’ - উদ্ধৃতাংশটির তাৎপর্য বিশ্লেষণ করো?

৭. ‘একটা কুকুর চলে গেল হেঁটে গেল, গির্জার একনান’- এই বর্ণনার মধ্য দিয়ে বক্তা কি বোঝাতে চেয়েছেন?

৮. ‘যেখানে ছিল শহর’ - ‘যেখানে’ শব্দটি প্রয়োগ করার কারণ কি শহরটি কী হয়েছিল ?
 

⬔ আয় আরো বেঁধে বেঁধে থাকি : শঙ্খ ঘোষ 

⬔ এই কবিতা থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. “আমাদের ডান পাশে ধস” - আমাদের বলতে খুবই কাকে বুঝিয়েছেন, তাদের অবস্থান সম্পর্কে কবি আর কি কি বলেছেন।

২. “আমাদের শিশুদের সব ছড়ানো রয়েছে কাছে দূরে” কেন? কাদের শিশুদের এরকম অবস্থা।

৩. ‘আমাদের ইতিহাস নেই /অথবা এমনই ইতিহাস’ । - কাদের ইতিহাস নেই? চরণটি তাৎপর্য বিশ্লেষণ করো?

৪. ‘পৃথিবী হয়তো বেঁচে আছে/পৃথিবী হয়তো গেছে মরে’ । - উদ্ধৃত অংশটির তাৎপর্য বিশ্লেষণ করো?

৫. ‘আমরা ভিখারি বারোমাস’ — আমরা বলতে কাদের কথা বলা হয়েছে? তারা নিজেদের ভিখারী বলে মনে করে সে কেন?

৬. “আমাদের পথ নেই কোন”- কোন পথ নেই? যাদের পথ নেই তারা কারা ?
 

⬔ আফ্রিকা : রবীন্দ্রনাথ ঠাকুর 

⬔ এই কবিতা থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. ‘এল ওরা লোহার হাত করে নিয়ে,’- ওরা কারা? ওদের নগ্নরূপের পরিচয় দাও। ‘লোহার হাতকড়ি’ নিয়ে আসার তাৎপর্য কী?

২. “ছিনিয়ে নিয়ে গেল তোমাকে” - তোমাকে বলতে কার কথা বোঝানো হয়েছে? তাকে কে কোথা থেকে ছিনিয়ে নিয়েছে?

৩. ‘সমুদ্র পাড়ে সেই মুহূর্তেই তাদের পাড়ায় পাড়ায়’ - কবিতায় কাদের পাড়ার কথা বলা হয়েছে? কোন মুহূর্তের কথা বলা হয়েছে? তাদের পাড়ায় পাড়ায় কি ঘটছে?

৪. ‘চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।’ কাকে এ কথা বলা হয়েছে? কিভাবে তার অপমানিত ঐতিহাসিক চিরচিহ্ন মুদ্রিত হল?

৫. “সভ্যের বর্বর লোভ ” - সভ্যের লোককে বর্বর বলা হয়েছে কেন?

৬. “হায় ছায়াবৃতা”। - ‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কি বলেছেন সংক্ষেপে লেখো ?

৭. “দাঁড়াও এই মানহারা মানবির দারে; / বলো  ক্ষমা করো ।” মানহারা মানবী কথাটি বলার কারন কী ? কেন তার কাছে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে?

৮. ‘এল মানুষ ধরার দল’ - ‘মানুষ ধরার দল’ বলতে কবি কাদের বুঝিয়েছেন? কবিতা অনুসরণে তাদের পরিচয় দাও।

৯. ‘আফ্রিকা’ কবিতায় সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে যে প্রতিবাদ ধ্বনিত হয়েছে তা নিজের ভাষায় আলোচনা কর।

⬔ অভিষেক : মাইকেল মধুসূদন দত্ত 

⬔ এই কবিতা থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. “অভিষেক” কবিতা অনুসারে মেঘনাদের চরিত্র বিশ্লেষণ করো।

২. “জিজ্ঞাসীলা মহা বাবু বিস্ময় মানিয়া” — কাকে মহা বাবু বলা হয়েছে ? তার বিস্ময়ের কারণ কী?

৩. “কাপিলা, লঙ্কা, কাপিলা জলধি” — জলধি শব্দের অর্থ লেখ? এই কম্পন এর কারণ কী?

৪. ‘হেনকালে প্রমিলা সুন্দরী/ধরপতি করযুগ’ হেনকাল বলতে কোন সময়কে বোঝানো হয়েছে? প্রমিলা কে ছিলেন? প্রমিলা কোন কোন কথা বলেছেন লেখ?

৫. ‘ঘুচাব এ অপবাদ, রিপুকুলে— ‘ও অপবাদ’ বলতে বক্তা কোন অপবাদের কথা বলেছেন? সেই অপবাদ ঘোচাতে বক্তা কী করেছিলেন? 
OR সাজিলা রবীন্দ্রর্যত’— ‘ রবীন্দ্রর্যভ‘ কে ? তিনি কেমন ভাবে সাজলেন ?

৬. ‘কনক আসন ত্যাজি’— কে কেন কনক আসন ত্যাগ করেছিল ?

৭. ‘উত্তরিলা বীরদর্পে অসুরারি-রিপু’ অসুরারিরিপু কে ছিলেন এবং তিনি বিরদর্পে কি উত্তর দিলেন ? এই কথার পরিপ্রেক্ষিতে কে কি বলেছিলেন নিজের ভাষায় লেখ?

৮. ‘এ অদ্ভুত বার্তা, জননী/কোথায় পাইলে তুমি’ — বক্তা কোন বার্তাকে কেন অদ্ভুত বলে মনে করেছেন? এই অদ্ভুত বার্তা শোনার পর তার কি প্রতিক্রিয়া হয়েছিল তার লেখ?

৯. ‘ রক্ষ রক্ষঃকুল মান , এ কালসমরে , রক্ষঃ – চূড়ামণি –বক্তা ‘ রক্ষঃ – চূড়ামণি ‘ বলে কাকে সম্বোধন করেছেন ? ‘ কালসমর বলতে কী বোঝ ?

⬔ অস্ত্রের বিরুদ্ধে গান : জয় গোস্বামী 

⬔ এই কবিতা থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. গান কিভাবে অস্ত্রের বিরুদ্ধে হাতিয়ার হয়ে উঠতে পারে তা কবিতা অবলম্বনে লেখ?
OR কবিতার মূলভাব বা বিষয়বস্তু আলোচনা করো । 

২. “আমার শুধু একটা কোকিল”— বক্তা কে? কোকিল শব্দটি ব্যবহার এর তাৎপর্য ব্যাখ্যা কর?

৩. ‘অস্ত্র রাখো, অস্ত্র ফ্যালো পায়ে’- কার উদ্দেশ্যে এমন আবেদন ? এমন আবেদন করার কারণ কী ? এ আবেদনের তাৎপর্য ব্যাখ্যা কর?

৪. “তোমায় নিয়ে বেড়াবে গান /নদীতে দেশগাঁয়ে”— অস্ত্রধারীদের নিয়ে গানের নদীতে, দেশগাঁয়ে বেড়াতে যাওয়ার তাৎপর্য বুঝিয়ে দাও?

৫. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতাটির নামকরণ কতদূর সার্থক আলোচনা করো?

৬. ‘আঁকড়ে ধরে - সে খরকুটো’ — ‘সে খরকুটো’ বলতে কী বোঝানো হয়েছে ?

⬔ প্রলয়োল্লাস : কাজী নজরুল ইসলাম 

⬔ এই কবিতা থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. ‘কাল ভয়ংকরের বেশি এবার ওই আসে সুন্দর’ —কাল ভয়ংকরের রূপের বর্ণনা দাও? সে কিভাবে এসেছিল ?
Or
প্রলয়োল্লাস কবিতার মূল ভাববস্তু আলোচনা কর?

২. “বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর।” —এখানে কাকে, কেন ভয়ংকর বলা হয়েছে? ভয়ংকর কিভাবে আসছে কবিতা অবলম্বনে লেখো?

৩. প্রলয়োল্লাস কবিতা অবলম্বনে কবির স্বদেশ ভাবনার পরিচয় দাও?

৪. ‘তোরা সব জয়ধ্বনি কর’ —কবি কাদের কেন জয়ধ্বনি করতে বলেছেন?

৫. ‘এবার নিশার শেষে /আসলে ঊষা’ ‘মহানিশা’ কী? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কিসের ইঙ্গিত দিয়েছেন?

৬. প্রলয়োল্লাস কবিতা অবলম্বনে কবির বিদ্রোহী মানসিকতার পরিচয় দাও?

⬔ সিন্ধুতীরে : সৈয়দ আলাওল 

⬔ এই কবিতা থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. ‘অতি মনোহর দেশ’ —এই মনোহর দেশের সৌন্দর্যের পরিচয় দাও?
Or 
 ‘কন্যারে ফেলিলা যথা’ কণ্যাটি কে? তাকে যে স্থানে ফেলা হয়েছিল তার বর্ণনা দাও?

২. সমুদ্র কন্যা পদ্মার চরিত্রের বৈশিষ্ট্য ‘সিন্ধুতীরে’ কাব্যাংশ অবলম্বনে আলোচনা কর?

৩. “বিধি মোরে কর না নৈরাশ” —কে কোন প্রসঙ্গে এমন উক্তি করেছেন? এই উক্তির আলোকে তার মানসিকতার পরিচয় দাও?

৪. ‘বিস্মিত হইলো বালা’ —বালা কে? তার  বিস্ময়ের কারণ কী?

৫. ‘তথা কন্যা থাকে সর্বক্ষণ’ কন্যার নাম কী? সে সর্বক্ষণ যে স্থানে থাকে তার বর্ণনা দাও?

৬. ‘সখি সবে আজ্ঞা দিল’ সখীদের কে কি আজ্ঞা দিয়েছিল?

সিরাজউদ্দৌলা : শচীন্দ্রনাথ সেনগুপ্ত

⬔ এই নাটক থেকে ৩ অথবা ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. ‘সিরাজদৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্রের বৈশিষ্ট্য আলোচনা কর ?
Or 
‘সিরাজদৌলা’ নাটক অবলম্বনে সিরাজের দেশপ্রেমের পরিচয় দাও ?

২. “আমার এই অক্ষমতার জন্য তোমরা আমাকে ক্ষমা করো” — বক্তা কাদের কাছে, কোন অক্ষমতা প্রকাশ করেছেন? যার উদ্দেশে কথা বলা হয়েছে, মন্তব্য শুনে তার কি প্রতিক্রিয়া হয়?

৩. ‘তোমার কথা আমার চিরদিন মনে থাকবে’/ আমাকে ভুলো না বন্ধু, বক্তা কে? এমন মন্তব্যের কারণ কী?
Or 
‘প্রয়োজন হলে আমি তোমাকে স্মরণ করব’ কে কার উদ্দেশ্যে কেন এ কথা বলেছেন?

৪. “বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে সর্ব রকমের আমাকে সাহায্য করুন।” — সিরাজ কাদের এই সাহায্যের আবেদন জানিয়েছেন? কেন তিনি এই সাহায্যের প্রত্যাশী হয়েছেন?

৫. “ওই ঘসেটি বেগম মানবী না দানবী“ — কে, কোন প্রসঙ্গে এই মন্তব্য করেছেন?
Or 
“ওর নিঃশ্বাসে বিষ, ওর দৃষ্টিতে আগুন, ওর অঙ্গসঞ্চালনে ভূমিকম্প” — কার সম্পর্কে এই মন্তব্য?

৬. “আমার রাজ্য নাই, তাই আমার কাছে রাজনীতিও নাই, আছে শুধু প্রতিহিংসা” — উক্তির আলোকে বক্তার চরিত্রের কর।
Or 
ঘসেটি বেগমের চরিত্রটি বিশ্লেষণ কর?

হারিয়ে যাওয়া কালি কলম : শ্রীপান্থ

⬔ এই প্রবন্ধ থেকে ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. ‘আমি যেখানে কাজ করি সেটা লেখালেখির আফিস’ —লেখালেখির আপিল সম্পর্কে প্রাবন্ধিক যে বর্ণনা দিয়েছেন তার নিজের ভাষায় লেখো?
Or 
“কোনও কারনে কলম নিয়ে যেতে ভুলে যাই তবেই বিপদ” —কোথায় কলম না নিয়ে গেলে বিপদ? কেন এই বিপদ?

২. “আমরাও কালি তৈরি করতাম নিজেরাই” — কারা কালি তৈরি করতেন? তারা কিভাবে কালি তৈরি করতে?

৩. হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধে যেসব প্রবাদ এবং প্রবচন ব্যবহৃত হয়েছে তার প্রাসঙ্গিকতা আলোচনা কর?

৪. “হারিয়ে যাওয়া কালি কলম” প্রবন্ধে কালি কলমের প্রতি প্রাবন্ধিকের যে ভালোবাসার প্রকাশ পেয়েছে তা আলোচনা কর?
Or 
‘তারা হয়তো বুঝবেন কলমের সঙ্গে আমাদের কি সম্পর্ক’ কারা বুঝবেন? সেই সম্পর্কটি কেমন ছিল?

৫. “আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে” —কোন জিনিস আজ অবলুপ্তির পথে? এই অবলুপ্তির কারণ কী ? এই বিষয়ে লেখকের মতামত কী?

বাংলা ভাষায় বিজ্ঞান : রাজশেখর বসু 

⬔ এই প্রবন্ধ থেকে ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. ‘বাংলা ভাষায় বিজ্ঞান চর্চায় এখনো নানারকম বাধা আছে’ —এই বাধা দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন, তা আলোচনা কর?

২. বাংলা বিজ্ঞান বিষয়ক গ্রন্থের পাঠকদের লেখক যে দুটি শ্রেণীতে ভাগ করেছেন তার পরিচয় দাও?

৩. ‘তাতে পাঠকের অসুবিধা হয়’ —কীসে পাঠকের অসুবিধা হয়? কেমন ধরনের অসুবিধা হয়? অসুবিধা দূর করার জন্য কি করা প্রয়োজন?

৪. এই দোষ থেকে মুক্ত না হলে বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না —কোন দোষের কথা বলা হয়েছে ? কিভাবে এই দোষ থেকে মুক্ত হওয়া যাবে?

কোনি : মতি নন্দী

⬔ এই উপন্যাস থেকে ৫ নম্বর দাগের যেসব প্রশ্ন পরিক্ষায় আসতে পারে :

১. ‘কম্পিটিশনে পড়লে মেয়েটা আমার পা ধোয়া জল খাবে’ —কোন প্রসঙ্গে কার এই উক্তি? এখানে বক্তার চরিত্রের কোন দিক দিয়ে প্রকাশিত হয়েছে?

২. দরিদ্র আর বঞ্চনার বিরুদ্ধে কোনির যে লড়াই তার সংক্ষেপে আলোচনা কর?

৩. ‘এটা বুকের মধ্যে পুষি রাখুক’ —কি পুষে রাখার কথা বলা হয়েছে? কি কারনে এই পুষে রাখা?

৪. ক্ষিতীশ সিংহের চরিত্র আলোচনা কর?

৫. ‘তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে’ —কোন প্রসঙ্গে এই উক্তি? উক্তিটির তাৎপর্য লেখ?

৬. হঠাৎ তার চোখে ভেসে উঠলো ‘৭০’ সংখ্যাটা।, —প্রসঙ্গ নির্দেশ করে ‘৭০’ সংখ্যাটা চোখে ভেসে ওঠার তাৎপর্য বুঝিয়ে দাও?

৭. এটা বুকের মধ্যে পুষে রাখুক, কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারনে এই পুষে রাখা?

 সংলাপ (৫ নম্বর )

দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ করো ।

ডেঙ্গু প্রতিরোধ
দূর সংবেদনের ভালো-মন্দ
জল সংরক্ষন 
সোশ্যাল মিডিয়া ভালো-মন্দ
বিশ্ব উষ্ণায়ন
 বৃক্ষরোপণের উপযোগিতা

⬔ প্রতিবেদন রচনা (৫ নম্বর )

 অরন্য সপ্তাহ পালন 
 ডেঙ্গু প্রতিরোধ
পথ নিরাপত্তা 
চন্দ্রযান ৩ 
স্টুডেন্ট সপ্তাহ পালন  

⬔ প্রবন্ধ রচনা করো (১০ নম্বর )

বাংলার উৎসব ***
বিজ্ঞান ও কুসংস্কার / বিজ্ঞানের আশীর্বাদ না অভিশাপ / বিজ্ঞানের সুফল ও কুফল
পরিবেশ দূষণ ও তার প্রতিকার রচনা / দূষণ প্রতিরোধে ছাত্রসমাজের ভূমিকা
চরিত্র গঠনে খেলাধুলার ভূমিকা / খেলাধুলা ও ছাত্রসমাজ


 
Tag :
Madhyamik Bengali Suggestion 2025 | Class 10 Bangla Suggestion 2025 | Secondary Bengali Suggestion 2025 | Class 10 Bengali Suggestion | 2025 madhyamik Suggestion | Madhyamik Suggestion 2025 |Madhyamik suggestion 2025 pdf download | Madhyamik suggestion 2025 | West bengal board madhyamik suggestion 2025
 

No comments:

Post a Comment

×close ad