Breaking

স্বামী বিবেকানন্দের রচনা PDF | Swami Vivekananda Rachana PDF

স্বামী বিবেকানন্দের রচনা PDF | Swami Vivekananda Rachana PDF | স্বামী বিবেকানন্দ প্রবন্ধ রচনা
স্বামী বিবেকানন্দের রচনা PDF | Swami Vivekananda Rachana PDF 

স্বামী বিবেকানন্দের রচনা PDF | Swami Vivekananda Rachana PDF 
ভূমিকা : “হে বীর, সাহস অবলম্বন করো, সদর্পে বল - আমি ভারতবাসী, ভারতবাসী আমার ভাই ।” এই বাণী মৃতপ্রায় জাতিকে জিনি শুনিয়েছেন, তিনি ভারত আত্মার মূর্ত প্রতীক বীর সন্ন্যাসী স্বামী বিবেকানন্দ । প্রেমের ঠাকুর শ্রীরামকৃষ্ণের প্রিয়তম শিষ্য স্বামী বিবেকানন্দের ভারতের গৌরব সূর্য - যার আলোকচ্ছটায় সমগ্র ভারত তথা পৃথিবী আলোকিত । আমাদের জন্য তার প্রার্থনা - “আমাকে মনুষ্যত্ব দাও, আমাকে মানুষ করো ।”

জন্ম পরিচয় : এই মহামানব 1863 খ্রিস্টাব্দের 12 জানুয়ারি উত্তর কলকাতার সিমলায় দত্ত পরিবারে জন্মগ্রহণ করেন । তার পিতার নাম বিশ্বনাথ দত্ত এবং মাতা ছিলেন ভুবনেশ্বরী দেবী । প্রথমে বিবেকানন্দের পোশাকি নাম ছিল নরেন্দ্রনাথ দত্ত এবং ডাকনাম ছিল বিলে ।

শিক্ষাজীবন : এই মহামানব উত্তর কলকাতার সিমলা মেট্রোপলিটন স্কুল থেকে তিনি প্রবেশিকা পরীক্ষায় এবং স্কটিশচার্চ কলেজ থেকে বি.এ পরীক্ষায় পাশ করেন । তার জীবনের ব্রত ছিল মানবসেবা করা । 1887 খ্রিস্টাব্দে রামকৃষ্ণের মৃত্যুর পর বরানগরে তিনি প্রতিষ্ঠা করেন রামকৃষ্ণ মঠ । তারপর তিনি অজস্র প্রতিকূলতাকে জয় করে 1893 খ্রিস্টাব্দে শিকাগো ধর্ম সভায় তিনি ভারতের প্রতিনিধিত্ব করেন । এবং পরে তিনি হিন্দু ধর্মের ও ভারতের ঐতিহ্যকে গোটা পৃথিবীর সামনে তুলে ধরেন, তারপর দেশে ফিরে তিনি রামকৃষ্ণ মিশন গড়ে তোলেন ।

মানবমুক্তি : স্বামী বিবেকানন্দ বেদান্তের সমুদ্র মন্থন করে প্রচার করলেন বৈদান্তিক সাম্যবাদ; এই সাম্যবাদ শ্রেণীহীন, বর্ণহীন, সমাজ প্রতিষ্ঠার সোপান । “সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই” এই সত্য তিনি আবার সগর্বে ঘোষণা করলেন ।

নতুন ভারত গঠন : স্বামী বিবেকানন্দ এই ভারতবর্ষকে পুনর্জীবিত করতে চেয়ে ছিলেন । ভারতের মানুষ সংস্কৃত ছিল তার প্রাণ।  ভারতকে ভালোবেসে তিনি হয়ে উঠেছিলেন ভারতাত্মা । “ভারতবাসী আমার ভাই, ভারতবাসী আমার প্রাণ, ভারতের দেবদেবী আমার ঈশ্বর, ভারতের সমাজ আমার শিশুশয্যা, আমার যৌবনের উপবন, আমার স্বর্গ, ভারতের কল্যাণ আমার কল্যাণ ।” 

অধিপতিত ভারতবর্ষকে পুনরায় স্বমহিমায় প্রতিষ্ঠা করতে স্বামীজি যুব শক্তির উপর বিশ্বাস স্থাপন করেছিলেন তিনি বলেছিলেন - “শুধু মানুষ চাই, শুধু শক্তিমান মানুষ।” সেদিনের যুবসমাজ স্বামীজীর ত্যাগ ও আদর্শের মন্ত্রী উদ্বুদ্ধ হয়ে সদস্যের শৃংখল মোচনের জন্য উদ্ভূত হয়েছিল যুবকদের প্রতি আহ্বান জানিয়ে স্বামী যে বলেছিলেন - “দেশ প্রেমিক হও জাতিকে প্রাণের সঙ্গে ভালোবাস ।” যুবকদের প্রতি তার নির্দেশ ছিল - ”হে যুবক বৃন্দ দরিদ্র ও নিপীড়িত মানুষের ব্যথা তোমার প্রাণে প্রাণে অনুভব করো ।”

সাহিত্য সাধনা : মহামানব স্বামী বিবেকানন্দের মধ্যে সমান্তরালভাবে বর্তমান ছিল সাহিত্য রচনার প্রতিভা । তিনি বহু গ্রন্থ রচনা করে গেছেন - যেগুলিতে তার সাহিত্য বোধের পরিচয় সুস্পষ্ট । তার উল্লেখযোগ্য গ্রন্থ গুলি হল “বর্তমান ভারত”, “প্রাচ্য ও পাশ্চাত্য”, “ভাববার কথা” প্রভৃতি । 

উপসংহার : 1902 খ্রিস্টাব্দের 4 জুলাই স্বামী বিবেকানন্দ পরলোক গমন করেন । বিবেকানন্দ ছিল জাতির গৌরব, সেবাধর্মের মূর্ত প্রতীক, যুব শক্তির কাছে মৃতসঞ্জীবনী মন্ত্র । তাই স্বামী বিবেকানন্দই ভারতবর্ষ, ভারতবর্ষই বিবেকানন্দ ।

স্বামী বিবেকানন্দের রচনা PDF | Swami Vivekananda Rachana PDF 

◉ PDF Download Link : Click Here
 
Tag : স্বামী বিবেকানন্দের রচনা PDF | Swami Vivekananda Rachana PDF, স্বামী বিবেকানন্দের রচনা pdf, স্বামী বিবেকানন্দ ও যুব সমাজ রচনা, স্বামী বিবেকানন্দ রচনা class 10, স্বামী বিবেকানন্দ হিন্দু ধর্ম, স্বামী বিবেকানন্দ শিকাগো বক্তৃতা প্রবন্ধ রচনা, স্বামী বিবেকানন্দের মৃত্যু সাল, স্বামী বিবেকানন্দ কুইজ প্রশ্ন, স্বামী বিবেকানন্দের ছেলেবেলার গল্প

2 comments:

×close ad