Breaking

পেশাদারি ইতিহাস বলতে কী বোঝো ? পেশাদারী ইতিহাসের সঙ্গে অপেশাদারি ইতিহাসের তুলনামূলক পার্থক্য গুলি লেখ ?

পেশাদারি ইতিহাস বলতে কী বোঝো ? পেশাদারী ইতিহাসের সঙ্গে অপেশাদারি ইতিহাসের তুলনামূলক পার্থক্য গুলি লেখ ?
পেশাদারি ইতিহাস বলতে কী বোঝো ? পেশাদারী ইতিহাসের সঙ্গে অপেশাদারি ইতিহাসের পার্থক্য

পেশাদারি ইতিহাস বলতে কী বোঝো ?
উ:-  পেশাদারি ইতিহাস :- আধুনিক ইতিহাস বিজ্ঞান ভিত্তিক প্রয়োগ বৈচিত্রে বিচিত্রময় । ইতিহাসের এই অনুভূতি আসলে সম্ভব হয়েছে শুধুমাত্র বিজ্ঞান ভিত্তিক ইতিহাস চর্চাকে কেন্দ্র করে ।আর এই বিজ্ঞান ভিত্তিক ইতিহাস চর্চা কে কেন্দ্র করে যে ইতিহাসের সূত্রপাত হয় , তা পেশাদারি ইতিহাস নামে খ্যাত ।

পেশাদারি ইতিহাসের সঙ্গে অপেশাদারি ইতিহাসের পার্থক্য

১. কার্যগত পার্থক্য :- পেশাদারি ইতিহাস মানবজাতির মধ্যে জাতীয়তাবাদী , আন্তর্জাতিকতাবাদ এর প্রসার ঘটায় অন্যদিকে অপেশাদারি ইতিহাস সংকীর্ণ জাতীয়তাবোধের বিকাশ ঘটায় ।

২. সংরক্ষিত পার্থক্য :- পেশাদারি ইতিহাস তার সংরক্ষিত বিষয়গুলি আধুনিক প্রজন্মের কাছে তুলে ধরে তাদের সুপথে পরিচালিত করে কিন্তু অপর দিকে অপেশাদারি ইতিহাস উপরোক্ত বিষয়ে খুবই সংকীর্ণ ও অসম্পূর্ণ ।

৩. ধর্মীয় পার্থক্য :- পেশাদারি ইতিহাস ধর্মীয় সংকীর্ণতাকে দূরে রেখে ধর্মীয় সংস্কৃতি ও কুসংস্কার প্রকৃতি নিয়ে আলোচনা করে এবং ধর্মনিরপেক্ষতার প্রচার করে । কিন্তু অপরদিকে অপেশাদারি ইতিহাসে ধর্মীয় সংকীর্ণতাকে প্রশ্রয় দেওয়া হয় ।

৪. দৃষ্টিভঙ্গি জনিত পার্থক্য :- পেশাদারি ইতিহাসের ক্ষেত্রে প্রধান লক্ষ্য সত্য অনুসন্ধান করা । এজন্য এক্ষেত্রে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি তে তথ্য সংগ্রহ করা হয় । অন্যদিকে অপেশাদারি ইতিহাসের ক্ষেত্রে কোন ব্যক্তির বিষয়ে নিজস্ব সংকীর্ণ দৃষ্টিভঙ্গি তে তথ্য সংগ্রহ করা ।

৫. ধারাবাহিকতার পার্থক্য :- পেশাদারি ইতিহাসে ধারাবাহিকতা বজায় রাখার জন্য যে কোন ঘটনার সূচনা পর্ব গতি প্রকৃতি ও ঘটনার পরিণতিকে ক্রমান্বয়ে তুলে ধরা হয় । কিন্তু অন্যদিকে, অপেশাদার ইতিহাসে ধারাবাহিক ভাবে ইতিহাসকে ব্যাখ্যা করা হয় না ।

৬. পদ্ধতিগত পার্থক্য :- পেশাদারী ইতিহাসের ক্ষেত্রে বিভিন্ন দিক থেকে যে কোন প্রশ্নের প্রকৃত উত্তর খোঁজার চেষ্টা করা হয়  । কিন্তু অন্যদিকে, অপেশাদারী ইতিহাসের ক্ষেত্রে কোন ক্ষেত্রেই কোন পদ্ধতির অনুসরণ করা হয় না ।

 পেশাদারী শাখা হিসেবে ইতিহাসের গুরুত্ব –
                                   পৃথিবীতে মানুষের আবির্ভাব সভ্যতার উদয় ও অগ্রগতি প্রকৃতির ধারণা দেয় ইতিহাস । এদের সঙ্গে অনেকগুলো বিষয় যেমন যেমন পুরানতত্ত্ব, ভূগোল, বিজ্ঞান প্রভৃতির সার্থক থাকায় ইতিহাস হয়ে উঠেছে এক বিশাল জ্ঞানের ভান্ডার । ইতিহাসের অতীত ও বর্তমানের মধ্যে দেওয়া-নেওয়া চলতে থাকে । অতীতের ভিত্তির উপর দাঁড়িয়ে থাকে বর্তমান এই বর্তমান কে জানা ও বোঝার জন্য অতীত ইতিহাস অনেকভাবে সাহায্য করে ।

প্রশ্নটি বিভিন্ন ভাবে আসতে পারে ?  
➤ পেশাদারী ইতিহাস বলতে কী বোঝো ? পেশাদারী ইতিহাসের সঙ্গে অপেশাদারি ইতিহাসের তুলনামূলক পার্থক্য গুলি লেখ ?
➤ পেশাদারী ইতিহাস ও অপেশাদার ইতিহাসের তুলনামূলক আলোচনা করো ?

2 comments:

  1. I am very helpful for this.
    I want a pdf all subject's book.
    And i paid for the book.

    ReplyDelete

×close ad