Breaking

বাংলার উৎসব রচনা - Banglar Utsav Rachana || প্রবন্ধ রচনা করো "বাংলার উৎসব" - সঙ্গে PDF

বাংলার উৎসব রচনা - Banglar Utsav Rachana || প্রবন্ধ রচনা করো "বাংলার উৎসব" - সঙ্গে PDF 
বাংলার উৎসব রচনা - Banglar Utsav Rachana (সঙ্গে PDF) 
নমস্কার বন্ধুরা,
তোমরা কয়েক দিন থেকে বলছিলে "বাংলার উৎসব রচনা" নিয়ে লিখতে তাই আজকে তোমাদের জন্য একদম সহজ সরল ভাবে নিয়ে এলাম বাংলার উৎসব রচনা - Banglar Utsav Rachana টি এবং সঙ্গে অফলাইনে পড়ার জন্য ফ্রিতে PDF ফাইল ডাউনলোড করতে পারবে। আশাকরি এই পোস্টটি পেয়ে তোমাদের অনেক উপকার হবে । তাই আর অপেক্ষা না করে বাংলার উৎসব রচনা - Banglar Utsav Rachana ফাইল টি ডাউনলোড করে নিন । 

◉ বাংলার উৎসব রচনা - Banglar Utsav Rachana 

ভূমিকা :- মানব জীবনের একটি অপরিহার্য অঙ্গ হল উৎসব । মানুষ শুধুমাত্র খেয়ে পড়ে বেঁচে সন্তুষ্ট হয় না সে অনেকের সঙ্গে নিজেকে মিলিয়ে দিতে চায়, দৈনন্দিন জীবনের একঘেয়ামি থেকে মুক্তি চায় , শ্রম ক্লান্ত জীবনে পেতে চায় সহজ অনাবিল আনন্দ । আর সেই জন্যই মানুষ উৎসবে মেতে উঠে । উৎসব মানুষকে আনন্দ দেয় প্রসারিত করে তার অস্তিত্বকে। বাঙালি জীবনে সারা বছর ধরে অজস্র উৎসব লেগে থাকে ।

◉ বিষয় অনুযায়ী বাংলা উৎসব গুলি মোটামুটি চারটি শ্রেণীতে ভাগ করা হয় ১.ধর্মীয় উৎসব,  ২. সামাজিক-পারিবারিক উৎসব, ৩. ঋতু উৎসব এবং ৪.জাতীয় উৎসব ।


১.ধর্মীয় উৎসব :- নানান ধর্ম সম্প্রদায়ের বাস এই বাংলায় । সকল সম্প্রদায়ই আপন আপন ধর্মীয় উৎসবে মেতে ওঠে । হিন্দু বাঙালির প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা । শরৎকালে দেবী দুর্গার আরাধনাকে কেন্দ্র করে কয়েক দিনের জন্য ধর্মমত নির্বিশেষে বাঙালি জীবন আনন্দ মুখর হয়ে ওঠে । দুর্গাপুজো ছাড়া কালী পুজো, সরস্বতী পুজো, লক্ষ্মী পুজো, বিশ্বকর্মা পুজো, মনসা পূজো, ধর্মপুর প্রভৃতিও বাংলার বিশিষ্ট ধর্মীয় উৎসব। এছাড়াও আরও নানা ধরনের ধর্মীয় উৎসব পালিত হয় হিন্দু সমাজে । মহরম, ঈদ, সবেবরাত প্রভৃতি মুসলমান সম্প্রদায়ের উৎসব বাঙালি জীবনের সঙ্গে অচ্ছেদ্য ভাবে জড়িত । বাঙালি খ্রিস্টানদের মধ্যেও রয়েছে বড়দিন, গুড ফ্রাইডে, ইস্টার স্যাটারডে প্রভৃতি উৎসব ।


২.সামাজিক-পারিবারিক উৎসব :-  মানুষ সামাজিক জীব । ব্যক্তিগত আনন্দ অনুষ্ঠান কে সে ভাগ করে নিতে চায় সমাজের আর পাঁচ জনের সঙ্গে । এই প্রবণতা থেকেই বাঙালি সমাজে নানা ধরনের সামাজিক উৎসব পালিত হয়ে থাকে । বাংলা সামাজিক উৎসব গুলির মধ্যে বিবাহ, অন্নপ্রাশন, জন্মদিন, উপনয়ন প্রভৃতি বিশেষ উল্লেখযোগ্য । এছাড়া আরো কিছু উৎসব অনুষ্ঠান আছে যেগুলি মূলত পারিবারিক । যেমন জামাইষষ্ঠী, ভাতৃদ্বিতীয়া, বিশেষ কোন ব্রত উদযাপন প্রভৃতি । তবে এইসব পরিবারকেন্দ্রিক অনুষ্ঠানগুলিও শেষ পর্যন্ত বাংলার সামাজিক উৎসবে পরিণত হয় । এইসব সামাজিক পারিবারিক উৎসবের মধ্যে দিয়ে আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব এবং অনাত্মীয় প্রতিবেশীদের সঙ্গেও একটা নিবিড় সম্পর্ক গড়ে ওঠে । খুব ভালো হয় সামাজিক বন্ধন ।


৩.ঋতু উৎসব :- বঙ্গ প্রকৃতিতে ৬ টি ঋতুর আবির্ভাব বাঙালি জীবনে নিয়ে আসে বৈচিত্র । বাংলার মানুষ এই বৈচিত্র আরো বেশি করে অনুভব করে বিভিন্ন ঋতুতে অনুষ্ঠিত বর্ণময় উৎসবগুলোর মধ্যে দিয়ে । বাংলার ঋতু সব গুলির মধ্যে প্রধান কয়েকটি হলো - নবান্ন, পৌষপার্বণ, মাঘোৎসব, দোলযাত্রা, নববর্ষৎসব প্রভৃতি । রবীন্দ্রনাথের শান্তিনিকেতনে বৃক্ষরোপণ, বর্ষামঙ্গল, বসন্তৎসব প্রভৃতি ঋতু উৎসব বিশেষ গুরুত্ব সহকারে উদযাপিত হয় । রবীন্দ্রনাথের ধারা অনুসরণ করে এই সমস্ত উৎসব আজ শান্তিনিকেতনের  বাইরেও বিভিন্ন জায়গায় অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে ।


৪.জাতীয় উৎসব :- শুধু ধর্মীয়, সামাজিক-পারিবারিক বা ঋতু-উৎসব নয়, বাংলার সমাজ জীবনে আর এক ধরনের উৎসব পালিত হয়, যাকে বলা যেতে পারে জাতীয় উৎসব । স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস, রবীন্দ্রজয়ন্তী, নজরুলজয়ন্তী, নেতাজিজয়ন্তী, উপলক্ষে প্রতিবছর বিভিন্ন স্থানে যেসব অনুষ্ঠান হয়ে থাকে, সেই অনুষ্ঠানগুলি প্রকৃতপক্ষে উৎসবের চেহারাই ধারণ করে ।

                 উপসংহার :-  বাঙালি উৎসবপ্রিয় জাতি । সেজন্য বাঙালি সমাজে বারো মাসে তেরো পার্বণ এর সমারোহ । তবে বাংলার উৎসব গুলিকে শুধুমাত্র সাময়িক আনন্দ উত্তেজনার উৎস মনে করলে ভুল করা হবে । এইসব উৎসব একের সঙ্গে অন্যকে মিলিয়ে দেওয়ার, নিজের সঙ্কীর্ণ গণ্ডি থেকে বেরিয়ে আসার মাধ্যম । এইসব উৎসব আছে বলেই সমস্যা জটিল দুঃখজর্জর জীবনেও বেঁচে থাকার আশ্বাস পাওয়া যায়, এইসব উৎসবের মধ্যেই রয়ে গেছে বাঙালির প্রাণের পরিচয় ।\

◉ PDF Download Link : Click Here
 
Tag : বাংলার উৎসব রচনা, Banglar Utsav Rachana, বাংলা উৎসব রচনা ১০০ শব্দ, বাংলার লোক উৎসব রচনা, বাংলার উৎসব রচনা class 10, বাংলার উৎসব রচনা class 2, বাংলার উৎসব প্রবন্ধ রচনা pdf, বাংলার উৎসব প্রবন্ধ রচনা class 12, বাংলার উৎসব রচনা ক্লাস ফাইভ, বাংলার উৎসব 400 শব্দের প্রবন্ধ

8 comments:

×close ad